Ads 468x60px

AddThis

এইডস আসছে স্থল-বন্দরসহ সীমান্ত দিয়ে !

এশিয়া মহাদেশের মধ্যে এইডস আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশী ভারতে। ফলে পার্শবর্তী বাংলাদেশ রয়েছে ঝুকির মধ্যে। হিলি স্থলবন্দরসহ সীমান্তে দু-দেশের মধ্যে অবাধ যাতায়াতের কারনে এখানে ছড়িয়ে পড়ছে HIV এইডস। বিভিন্ন এনজিও কর্মকর্তারা হিলিতে ৫/৬জন এইডস রুগিও রয়েছে বলে জানান। স্থলবন্দরের ভারতীয় ট্রাক ডাইভারদের অবাধ বিচরন ও যৌন কর্মীদের সাথে মিলামেশার কথা স্বিকার করে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ হিলি প্রজেক্ট অফিসার দেব দুলাল রায়।

২০১০ সালের জরিপ অনুযায়ি বর্তমানে বাংলাদেশে HIV জীবানু বহনকারীর সংক্ষ্যা ২ হাজার ৮৮ জন। এবং আক্রান্ত এইডস রুগির সংক্ষা ৮ শত ৫০ জন। তবে এর মধ্যে মৃত্য হয়েছে ২৪১ জন। ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে শত শত পন্যবাহী ট্রাক। আর হিলি স্থলবন্দরে ৭/৮ দিন আটকে থাকা ভারতীয় ট্রাকগুলির ড্রাইভার ও হেলপাররা হিলিতে অবাধে চলাফেরা করে। তারা এখানকার ভাসমান যৌন কমীদের সাথে মেলামেশা করে থাকে। আর এখানকার যৌনকর্মীরা বেশী টাকার লোভে ভারতীয় ট্রাক ড্রাইভারদের কাছেই যেতে স্বাচ্ছন্দ বোধ করে।হিলি এলাকার যৌনকর্মী ডলি ও জোসনা বলেন, ভারতীয় ট্রাক ড্রাইভার ও হেলপাড়দের কাছে গেলে টাকা বেশি পাওয়া যায়। তাই বেশি টাকার লোভে আমরা তাদের কাছে যাই। এইডসের ভয়াবহতার কথা না জানলেও তারা বলেন, আমারা তাদের কন্ডম ব্যাবহার করতে বলি কিন্তু অনেকেই তা শোনেনা। আবার এখানে মাদকাসক্তরাও ইনজেকশন দ্বারা মাদক সেবন করে। একই সিরিঞ্জে মাদক নিয়ে একই সুচে একাধিক ব্যাক্তি ব্যবহার করায় HIV ঝুকি বাড়ছে।

হিলিতে প্রায় দুই শতাধিক ভাসমান পতিতা ও হিজরা রয়েছে। এসব পতিতাদের মধ্যে কেউ আবার অধিক টাকার লোভে ভারতে গিয়ে পতিতা বৃত্তি করছে। তারা নিজের অজান্তে এই মরণব্যাধি HIV ভাইরাস শরীরে বহন করে এনে ছড়িয়ে দিচ্ছে অন্যের শরিরে। 

তাই সরকারের এই ভাসমান পতিতাদের পুর্ণবাসন করা অতীব প্রয়োজন ।  

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন